Searching...
Tuesday, July 25, 2017

ফের ছয় বলে ছয় ছক্কার রেকর্ড


ইংল্যান্ডের হেডিংলিতে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টের খেলা চলছিলো। সেখানে ইয়র্কশায়ারের বিপক্ষে ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়ে বিরল রেকর্ড গড়েছেন উস্টারশায়ার ব্যাসম্যান হোয়াইটলি।
নেমেছিলেন খেলার দ্বিতীয় ইনিংসে দলের পাঁচ নম্বর ব্যাটসম্যান হিসেবে। ওভার বাকি আছে আরও পাঁচটি। হোয়াইটলির দলের প্রয়োজন ৯৮ রান। সেই লম্বা রানের লক্ষ্যে তিনি এক ওভারেই মারলেন ছয় ছক্কা! একটি ওয়াইডসহ ওই ওভার থেকে এসেছে ৩৭ রান।
অবশ্য শেষ মুহূর্ত পর্যন্ত দলকে জেতাতে পারেননি এই ব্যাটসম্যান। এক ওভারে ৩৭ রান করলেও দল হেরেছে ৩৭ রানে!
তবে দল হারলেও আফসোসের কিছু নেই এই ব্যাটস্যমানের। ছয় বলে ছয় ছক্কা হাঁকানোর এই ঘটনা ষষ্ঠ বারের মতো ঘটলো। বিখ্যাতদের পাশেই থাকছে তার নাম। সেই ১৯৬৮ সালের কথা। সে বছর কাউন্টি ক্রিকেটে নটিংহ্যামশায়ারের হয়ে গ্যারি সোবার্স ছয় ছক্কা মেরেছিলেন গ্ল্যামরগনের বাঁহাতি স্পিনার ম্যালকম ন্যাশের বলে।
এরপরের ঘটনা ভারতের বর্তমান কোচ রবি শাস্ত্রীর ব্যাটে। ১৯৮৫ সালে রঞ্জি ট্রফির ম্যাচে বাঁহাতি স্পিনার তিলক রাজের বলে ছয় ছক্কা মেরেছিলেন রবি শাস্ত্রি। আন্তর্জাতিক ক্ষেত্রে এমন ঘটনা ঘটেছে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে। সে বছর ওই আসরে ইংল্যান্ডের বিপক্ষে স্টুয়ার্ট ব্রডের ওভারে ছয় ছক্কা মারেন যুবরাজ সিং। ২০১৩ সালে ইয়র্কশায়ারের বিপক্ষে মেরেছিলেন ল্যাঙ্কাশায়ারের জর্ডান ক্লার্ক।
দলকে জেতাতে না পারলেও হোয়াইটলির উইলো থেকে এসেছে ৬৫ রান। আরেক ব্যাটসম্যান জো ক্লার্ক করেন ৫১ রান। এর আগে ডেভিড উইলির ঝড়ো ব্যাটিংয়ের ওপর ভর করে ৬ উইকেট হারিয়ে ২৩৩ রান সংগ্রহ করে ইয়র্কশায়ার। ৫৫ বলে ১১৮ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন উইলি। জবাব দিতে নেমে কিছুটা ধীরে-সুস্থেই ব্যাট করছিল উস্টারশায়ার। পরাজয়টা যেন মেনেই নিয়েছিলেন।
ইয়র্কশায়ারের ছুঁড়ে দেয়া ২৩৩ রানের লক্ষ্যে খেলতে নেমে উস্টারশায়ার তুলতে পারে ১৯৬। ব্যস, ৩৭ রান মেনে নিয়েই মাঠ ছাড়তে হয়েছে হুইটলির দলকে।

0 comments:

Post a Comment